Wednesday , January 17 2018
Home / বাংলাদেশ / ১০ রোহিঙ্গা মুসলিম হত্যার দায় স্বীকার করলো মিয়ানমার সামরিক বাহিনী

১০ রোহিঙ্গা মুসলিম হত্যার দায় স্বীকার করলো মিয়ানমার সামরিক বাহিনী

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারের রাখাইন রাজ্যে ১০ রোহিঙ্গা মুসলিম হত্যার ঘটনায় সংশ্লীষ্টতা থাকার দায় স্বীকার করেছে মিয়ানমারের সামরিক বাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধ গ্রামবাসী।

সম্প্রতি রাখাইন রাজ্যে একটি গণ কবর থেকে ১০ জন রোহিঙ্গা মুসলমানের লাশ উদ্ধার করা হয়। প্রথমবারের মতো এ হত্যাকান্ডে নিরাপত্তা বাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধদের সংশ্লীষ্ট থাকার কথা স্বীকার করেছেন দেশটির সামরিক বাহিনী।

গত বছরের আগস্ট থেকে শুরু হওয়া বিশ্বব্যাপী সমালোচিত রোহিঙ্গা নিধনের ঘটনায় এবারই প্রথম সংশ্লীষ্টতার কথা স্বীকার করলো মিয়ানমারের সামরিক বাহিনী।

বুধবার দেশটির সেনা প্রধানের ফেসবুক পেজে একটি পোস্টে বলা হয়, রাখাইন রাজ্যে সম্প্রতি উদ্ধার হওয়া গণকবরটিতে যে সকল রোহিঙ্গাদের লাশ পাওয়া গেছে তারা স্থানীয় বৌদ্ধদের হামলার শিকার ও তারা সাম্প্রদায়িক দাঙ্গাতে নিহত হয়েছে।

জাতিসংঘ থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থা মিয়নমারের রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গা নির্যাতন, হত্যা, ধর্ষণ ও বাড়ি-ঘরে আগুন লাগনো সহ সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় দেশটির নিরাপত্তা বাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধদের জড়িত থাকার ব্যাপারে অভিযোগ করে আসছে। তবে দেশটির সরকার ও সেনাবাহিনী এ অভিযোগকে সব সময়েই অস্বীকার করে আসছিলো। দ্য ইন্ডিপেন্ডেন্ট

Check Also

শিক্ষার্থীদের খুলি উড়িয়ে দেওয়ার হুমকি

নিজস্ব প্রতিবেদক: বছর বছর বেতন বৃদ্ধি বন্ধসহ আট দফা দাবিতে আন্দোলনে নামা বেসরকারি এম এইচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *