Wednesday , January 17 2018
Home / খেলাধুলা / মার্শ ভাইদের অনন্য রেকর্ড

মার্শ ভাইদের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক : অ্যাশেজ সিরিজের শেষ টেস্টে একই ইনিংসে দুই ভাই সেঞ্চুরি করে রেকর্ড বুকে নাম লেখালেন শন মার্শ ও মিচেল মার্শ। তৃতীয় দিন শেষে ৯৮ রানে অপরাজিত থাকা শন মার্শ চতুর্থ দিনের পঞ্চম বলেই সেঞ্চুরি করেন। আর ৬৩ রান নিয়ে দিন শুরু করা মিচেল মার্শও তিন অঙ্ক ছুঁলেন প্রথম ঘণ্টার পরপরই। সেঞ্চুরির পাশাপাশি পঞ্চম উইকেটে দুজন গড়েছেন ১৬৯ রানের বড় জুটি। রান আউট হওয়ার আগে শন করেছেন ১৫৬, মিচেল ১০১।

এরআগে টেস্টের একই ইনিংসে অস্ট্রেলিয়ান ভাইদের সেঞ্চুরির সবশেষ কীর্তি ছিল স্টিভ ও মার্ক ওয়াহর। ২০০১ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে স্টিভ করেছিলেন ১৫৭, মার্ক ১২০।

১৯৭৪ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন চ্যাপেল ভাইয়েরা। গ্রেগ খেলেন অপরাজিত ২৪৭ রানের ইনিংস, ইয়ানের ব্যাট থেকে আসে ১৪৫। একই টেস্টের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন দুই ভাই। গ্রেগ করেন ১৩৩, ইয়ান ১২১। পাকিস্তানের দুই ভাই মুশতাক ও সাদিক মোহাম্মদেরও টেস্টের একই ইনিংসে সেঞ্চুরির কীর্তি আছে, ১৯৭৬ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

ওয়াহ ভাইয়েরা ১৯৯৫ সালে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চতুর্থ উইকেটে গড়েন ২৩১ রানের জুটি, সেঞ্চুরি করেন দুজনই। তবে অস্ট্রেলিয়ান ভাইদের সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্রেগ ও ইয়ান চ্যাপেলের।

সব মিলিয়ে ভাইদের টেস্টে সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ারের দখলে। ১৯৯৫ সালে হারারেতে পাকিস্তানের বিরুদ্ধে চতুর্থ উইকেটে ২৬৯ রানের জুটি গড়েন এই দুজন। গ্র্যান্ট করেন ২০১ রান, অ্যান্ডি ১৫৬।

টেস্টের একই ইনিংসে ভাইদের সেঞ্চুরির কীর্তি সর্বোচ্চ তিনবার গ্রেগ ও ইয়ান চ্যাপেলের। মুশতাক ও সাদিক মোহাম্মদ, গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ার, শন ও মিচেল মার্শ ভাইদের একটি করে। ক্রিকবাজ

Check Also

পারিশ্রমিক নিয়ে ক্রিকেটারদের অসন্তোষ

স্পোর্টস রিপোর্টার: একটা বছর যায়, নতুন বছর আসে। সবক্ষেত্রের পেশাজীবীই আশা করেন তার পারিশ্রমিক বাড়বে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *