Wednesday , January 17 2018
Home / পজিটিভ বাংলাদেশ / বঙ্গবন্ধুকে নিয়ে পরিকল্পনা করতে হবে : স্থপতি মোবাশ্বের হোসেন

বঙ্গবন্ধুকে নিয়ে পরিকল্পনা করতে হবে : স্থপতি মোবাশ্বের হোসেন

 নিজস্ব প্রতিবেদক: আমাদের প্রথম প্রত্যাশা হলো যানজট মুক্ত ও দূষণ মুক্ত ঢাকা চাই। বঙ্গবন্ধুকে কেন্দ্র করে সমগ্র বাংলাদেশ নিয়ে পরিকল্পনা করতে হবে। এর ব্যাখ্যা এই ভাবে বলা যায়, ঘরের মাঝখানে যদি মিষ্টি রাখে তাহলে সব পিপড়া মিষ্টি খেতে ঘরের মাঝখানেই চলে আসবে। এখন সব জায়গা থেকে যেন মিষ্টি খেতে না আসে, তাই মিষ্টিটা সব জায়গায় ছড়িয়ে দিতে হবে। তাই বলবো, সব কিছু ছড়িয়ে দিতে হবে সারা বাংলাদেশে, এটা যেন শুধু ঢাকায় না হয়। কেমন প্রত্যাশা আগামীর বাংলাদেশের জন্য এই প্রশ্নের উত্তরে আমাদের অর্থনীতিকে বিশিষ্ট স্থপতি ও মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেন এই সব কথা বলেন।

তিনি বলেন, সব পরিকল্পনার মূল লক্ষ্যই হতে হবে শিক্ষা, স¦াস্থ্য এবং সব ক্ষেত্রে নিরাপত্তা প্রদান। আর এই সব যদি আমরা দিতে পারি, তাহলে উন্নয়ন, উন্নয়নের ধারা এবং ব্যবস্থাপনা ও সমগ্র বাংলাদেশটাকেই ঢাকার মতো তৈরি করা সম্ভব। একটা কথা মনে রাখতে হবে আমাদের, শুধু উন্নয়ন করলেই হবে না। বাংলাদেশের যানজট দূর করলাম ইউনিক বাস সার্ভিস দিয়ে। আর বাস থেকে বাসা পর্যন্ত যেতে গায়ের জামা-কাপড় খুলে নেয় হাইজ্যাকাররা, তাহলে তো আমরা বাসে উঠবো না। নিজের ব্যক্তিগত গাড়িই ব্যবহার করবো। আমাদের সর্বক্ষণ সব ধরনের নিরাপত্তা দিতে হবে।

তিনি আরও বলেন, আইনের কঠোর প্রয়োগ থাকতে হবে এবং আইনের প্রয়োগ ৩৬৫ দিন ২৪ ঘণ্টা সর্বক্ষণ সব জনগণের জন্য সমান থাকতে হবে। রাত ১১টার পর আইন নেই কিন্তু দিনের বেলা থেকে রাতের ১১টা পর্যন্ত ট্রাফিক আইন মানতে হবে, এরকম আইন পৃথিবীর কোথায়ও সচল না। এগুলো থাকলে মানুষের মধ্যে আর আইনের শ্রদ্ধা থাকবে না, তারা আইন মানবে না। তিনটি বিষয় নিরাপত্তা, শিক্ষা এবং স¦াস্থ্য যদি আমরা ঠিক মতো দিতে পারি অর্থাৎ গ্রামে গ্রামে যদি স্বাস্থ্য কমপ্লেক্স থাকে তাহলে মানুষ আর ঢাকামুখী হবে না। ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা ২ ঘণ্টার মধ্যে নিয়ে আসতে হবে সমগ্র বাংলাদেশকে। যেটা সম্ভব এবং বর্তমান রেল লাইনে-ই সম্ভব। এই যে ফ্লাইওভার বানাচ্ছি আমরা, এর টাকা দিয়েই ২০০ কিলোমিটার বেগের রেল আনা সম্ভব। যেটা সারা পৃথিবীতে এখন চলছে। আমাদের মানসম্পন্ন শিক্ষা দেশের সব স্থানে প্রদান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *