Thursday , January 18 2018
Home / আইন-আদালত / আট দিবস পালন বাধ্যতামূলক করতে রিট

আট দিবস পালন বাধ্যতামূলক করতে রিট

ডেস্ক রিপোর্ট : মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও শহীদ বুদ্ধিজীবীকেন্দ্রিক আটটি দিবস পালন রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য বাধ্যতামূলক করার নির্দেশনা চেয়ে রিট হয়েছে। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল এ রিটের শুনানি নিয়ে পরবর্তী দিন রেখেছেন আগামী সোমবার। রিট আবেদনে যেসব রাজনৈতিক দল এসব দিবস বাধ্যতামূলকভাবে পালন করবে না, তাদের নিবন্ধন বাতিল চাওয়া হয়েছে। পাশাপাশি রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিত চাওয়া হয়েছে আগামী জাতীয় নির্বাচন।

গত বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী মোজাম্মেল হক ও মো. শহীদুল ইসলাম রিট আবেদনটি করেন। এতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট, বিএনপি নেতৃত্বাধীন জোট, জাতীয় পার্টিসহ ১৯টি রাজনৈতিক দল, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, নির্বাচন কমিশনসহ সরকারের মোট ছয়জনকে বিবাদী করা হয়েছে। রিটটির ওপর গতকাল বৃহস্পতিবার দুপুরে শুনানি শুরু হয়।

আদালতে রিটের পক্ষে আবেদনকারী মোজাম্মেল হক নিজেই শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল তাইতাস হিল্লোল রেমা। শুনানিকালে আদালত এসব দিবস কারা পালন করেন না এবং জাতীয় নির্বাচন স্থগিতের বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন।
জবাবে আইনজীবী মোজাম্মেল হক বলেন, বিবাদীরা পালন করেন না। তখন আদালত বলেন, আওয়ামী লীগকেও বিবাদী করেছেন, তাহলে আওয়ামী লীগও কি ১৬ ডিসেম্বর, ২৬ মার্চ এগুলো পালন করে না? অল্প শুনানি নিয়ে আদালত পরবর্তী শুনানির জন্য সোমবার ধার্য করেন। সেদিন রাষ্ট্রপক্ষে শুনানির জন্য অ্যাটর্নি জেনারেলকে আদালতে থাকতে বলা হয়েছে।

রিট আবেদনের বিষয়ে আইনজীবী বলেন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩ নভেম্বর জেলহত্যা দিবস ও জয় বাংলা স্লোগান রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য পালন বাধ্যতামূলক করতেই সরকার ও নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। কেননা, স্বাধীনতার ৪৬ বছরেও এসব দিবস পালনের ক্ষেত্রে অনেকের নিষ্ক্রিয়তা দেখা গেছে।

সূত্র : আমাদের সময়

Check Also

পলিন হত্যা মামলার মূল অভিযুক্তকে কেন বরখাস্ত নয়

 শাহীন মোল্লা: ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী শর্মিলা শাহরিন পলিন হত্যা মামলার মূল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *