Wednesday , January 17 2018
Home / বাংলাদেশ / ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ, প্রতি কক্ষে থাকবে ঘড়ি: ৩৮তম প্রিলি পরীক্ষা

ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ, প্রতি কক্ষে থাকবে ঘড়ি: ৩৮তম প্রিলি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক:
৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার হলে মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর এবং ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ জিনিসপত্র পাওয়া গেলে সরক?ারি কর্মকমিশনের (পিএসসি) অধীনে অনুষ্ঠিত সব পরীক্ষায় তাকে অযোগ্য ঘোষণা করা হবে। বিসিএস পরীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার নিষিদ্ধ থাকবে। সময় জানানোর জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। গতকাল রবিবার পিএসসির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।  আগামী শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত দুইশ’ নম্বরের এ প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
গতকাল পিএসসির নিয়ন্ত্রক (ক্যাডার) আ. ই. ম. নেছার উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রিলিমিনারি পরীক্ষায় মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর এবং ব্যাগসহ পরীক্ষা হলে প্রবেশে নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। পরীক্ষা হলে কোনো প্রার্থীর কাছে মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ এবং নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের অধীনে অনুষ্ঠিত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।’
২৪টি ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের জন্য গত ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এবার প্রিলিমিনারিতে বেশ কিছু পরিবর্তন রয়েছে। পরীক্ষার্থীরা যেন নিজেদের পছন্দ মতো উত্তর করতে পারেন সেজন্য বাংলা ও ইংরেজি মাধ্যমে প্রশ্ন করা হবে। আর দু’জন পরীক্ষক দিয়ে লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। দুই পরীক্ষকের মধ্যে ২০ শতাংশ নম্বরের পার্থক্য হলে তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করা হবে।
৩৮তম বিসিএসে ১৩টি সাধারণ ক্যাডারে ৫২০টি পদ, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।
আসন বিন্যাস
এদিকে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করেছে পিএসসি। ২৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে সকাল ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। পিএসসি জানিয়েছে, এ বছর ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছেন। এ প্রার্থীরাই প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেবেন। ৩৮তম বিসিএস পরীক্ষার আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১০ জুলাই শুরু হয়, শেষ হয় ১০ আগস্ট।

Check Also

শিক্ষার্থীদের খুলি উড়িয়ে দেওয়ার হুমকি

নিজস্ব প্রতিবেদক: বছর বছর বেতন বৃদ্ধি বন্ধসহ আট দফা দাবিতে আন্দোলনে নামা বেসরকারি এম এইচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *